মেনু নির্বাচন করুন

শিরোনাম
জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধিকরণ প্রসঙ্গে
বিস্তারিত

বিষয়: জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে গতিশীল বৃদ্ধ

 উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, জন্য ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৮ এর ৯(ক) ধারা অনুযায়ী একটি শিশু জন্মগ্রহণের ৪৫ দিনের মধ্যেই জন্মনিবন্ধন করার বাধ্যবাধকতা রয়েছে। পৌর মেয়রগণ সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরগণের মাধ্যমে এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণ ইউপি সচিব ও সংশ্লিষ্ট ওয়ার্ডের সদস্য/দফাদার/মহল্লাদারদের মাধ্যমে শিশু জন্মের সাথে সাথে তথ্য সংগ্রহপূর্বক বিনা ব্যর্থতায় ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধনের কার্যক্রম শেষ করবেন।

 তদ্রুপ কেউ মারা গেলে ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন কার্যক্রম সমাপ্ত করতে হবে। নিয়মিত যে সমস্ত জন্ম নিবন্ধনের আবেদন পৌর কার্যালয়ে ইউনিয়ন পরিষদে জমা হয় তা যথাযথ প্রক্রিয়া অনুসরণপূর্বক দ্রুত নিষ্পন্ন করার জন্য মেয়র ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণকে তাগিদ প্রদান করা হলো। জন্ম নিবন্ধনের ক্ষেত্রে সেবা প্রত্যাশীগণ যাতে হয়রানির শিকার না হয় সে বিষনো সজাগ দৃষ্টি রাখার জন্য অনুরোধ করা হলো। 

সপ্তাহের প্রতি বৃহস্পতিবারের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন বাবদ প্রাপ্ত অর্থ সরকারী কোষাগারে জমা করে এ কার্যালয়ে চালানের কপি ও প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। 

(তৌছিফ আহমেদ)

 উপপরিচালক (ভারঃ) স্থানীয় সরকার, শরীয়তপুর।  

ডাউনলোড
ছবি
প্রকাশের তারিখ
05/06/2022
আর্কাইভ তারিখ
02/05/2025